Android, Technology

কিভাবে মোবাইলের স্পীড বাড়াবেন | How to increase the speed of mobile

How to increase the speed of mobile

বর্তমান সময়ে মোবাইল ফোন অতি প্রয়োজনীয় বস্তু হয়ে দ্বারিয়েছে। আমরা প্রয়োজনে অপ্রয়োজনে প্রায় সময় মোবাইল চালিয়ে থাকি। কিন্তু মোবাইল পুরাতন হওয়ার সাথে সাথে স্লো হতে থাকে। আবার সবার মোবাইল এক রকম না হওয়ায় অনেকের মোবাইল স্লো কাজ করে। এই সমস্যাটি তখন বেশি লক্ষ্য করা জায়, যখন মোবাইল বেশি পুরাতন হয় । কিভাবে স্লো ফোন ফাস্ট করবেন সেই বিষয়ে আলোচনা করবো আজকের আর্টিকেলে। সুতরাং স্লো ফোন ফাস্ট করতে এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

কিভাবে মোবাইলের স্পীড বাড়াবেন

স্লো ফোন ফাস্ট করতে কয়েকটি স্টেপ ফ্লো করতে হবে।

Step-1
আপনার Internal Storeg যত বেশি সম্ভব খালি রাখবেন। অপ্রয়োজনীয় ফাইলগুলো না রাখার চেস্টা করুন। ফোনের কিছু Hidden ফাইল থাকে সেগুলো ডিলিট করতে পারেন। Internal Storeg এর cash clear করুন এতে অনেক জাইগা খালি হবে।

বিঃদ্রঃ ফোনের কোন ফাইল ডিলিট করার আগে দেখেনিন আপান প্রয়োজনীয় কোন ফাইল কি না অথবা ফাইলগুলোর ব্যাকআপ নিন।

Step-2
আপনার ফোনের অপ্রয়োজনীয় যত Apps এবং Games আসে সেগুলো Uninistall করুন। এতে আপনার মোবাইলের Ram এবং Internal Storeg উভয় খালি হবে। যত কম অ্যাপস রাখা যায় ততই ভালো।

Step-3
এখন আপানার ফোনের কিছু সেটিং চালু করতে হবে। তার জন্য Setting এ যান,

# সেটিং থেকে about phone এ ঢুকুন

# Build Number নামে একটা অপশন আসে সেখানে ৭-৮ বার চাপ দিন

# এবার অনেকের ফোনে দেওয়া Security Lock চাইতে পারে আবার নাও চাইতে পারে। এরপরে about phone থেকে বেরিয়ে জান দেখুন ডেভেলপার Option নামে একটা নতুন Option এসেছে সেখানে যান

# Developer Option এ গিয়ে scroll down করুন নিছে animation নামে তিনটি option আছে

  1. Window Animation Scale
  2. Transition Animation Scale
  3. Animator Duration Scale

# Option গুলোর উপরে ক্লিক করে Animation Off করে দিন

এবার খেলা দেখুন আগের চাইতে অনেকটা ফাস্ট হয়েছে মোবাইল।

বিঃদ্রঃ মোবাইল ভেদে সেটিং ভিন্ন হতে পারে কিন্তু খুজলে পেয়ে জাবেন।

Extra Step
আপনার মোবাইলের ব্যাটারি সেভার চালু করতে পারেন। এতে করে অনেকটা ফাস্ট হবে ও চার্জ কম কাটবে। এইতা সবার ফোনে ঠিক মত নাও হতে পারে। সুতরাং এটা নিয়ে চিন্তা করার কিছু নাই।

এই ভিডিওটি দেখুন

কিছু কথা
উপরের দেখান উপায় থেকে কিছুটা গতি বারাতে পারবেন কিন্তু আগের মত মানে মোবাইল যখন কিনেছিলেন তখন কার মতো গতি আর কখনই পাবেন। সুতরাং সেই বিষয় নিয়ে হওয়া যাবে না। আসলে ফোনের স্পীড নির্ভর করে Ram, Prosessor এর উপরে। এই গুলো ভালো হলে মোবাইল অনেক ফাস্ট হয়।

কোন বিষয় বুঝতে অসুবিধা হলে কমেন্ট করে জানাবেন। আপনার কোন বন্ধু যদি মোবাইলের স্পীড নিয়ে চিন্তায় থেকে তাহলে তাকে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *